মেনু নির্বাচন করুন
Text size A A A
Color C C C C
পাতা

কার্যবিবরণী ও গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত

গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার

 উপজেলা পরিষদ

 কোটালীপাড়া, গোপালগঞ্জ।

 

কোটালীপাড়া উপজেলা পরিষদের মাসিক সভার কার্যবিবরণীঃ

 

সভাপতি                                      ঃ         মুজিবুর রহমান হাওলাদার

চেয়ারম্যান, উপজেলা পরিষদ, কোটালীপাড়া, গোপালগঞ্জ।

 

স্থান                                            ঃ         উপজেলা পরিষদ সভাকক্ষ, কোটালীপাড়া, গোপালগঞ্জ।

 

সভার তারিখ ও সময়                        ঃ         ০৮/০৪/২০১৪ খ্রিঃ, সকাল ১১.০০ ঘটিকা  

 

উপস্থিত সদস্যবৃন্দ                            ঃ         পরিশিষ্ট-ক,   অনুপস্থিত সদস্যবৃন্দঃ       পরিশিষ্ট-খ।

 

   সভাপতি উপস্থিত সদস্যবৃন্দকে স্বাগত জানিয়ে সভার কাজ শুরম্ন করেন। অতঃপর সভাপতির অনুরোধক্রমে উপজেলা নির্বাহী অফিসার, কোটালীপাড়া সভা পরিচালনা করেন এবং আলোচ্য সূচীর আলোকে নিম্নরূপ আলোচনা ও সিদ্ধামত গৃহীত হয়।

 

আলোচ্যসূচী-০১ঃ বিগত সভার কার্যবিবরণী পাঠ, পর্যালোচনা ও অনুমোদনঃ

 

আলোচনাঃ  বিগত ১৪/০৩/২০১৪ খ্রিঃ তারিখে অনুষ্ঠিত উপজেলা পরিষদের মাসিক সভার কার্যবিবরণী সভায় পাঠ ও পর্যালোচনা করা হয়।

 

সিদ্ধামত্মঃ   বিগত সভার কার্যবিবরণী সভায় পাঠ ও পর্যালোচনা করা হয় এবং কোনরূপ সংশোধনী না থাকায় উহা সর্বসম্মতিক্রমে গৃহীত হয়।

 

আলোচ্যসূচী-০২ঃ বিভাগীয় উন্নয়নমূলক কার্যক্রম পর্যালোচনাঃ

 

২.০১। স্বাস্থ্য বিভাগঃ

 

উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা, কোটালীপাড়া সভায় তার দপ্তরের কার্যক্রম নিমণরূপভাবে তুলে  ধরেন।

1)      ইপিআই কাজের অগ্রগতিঃ অক্টোবর/২০১৪ ইং মাসের ইপিআই কাজের অগ্রগতি স্বাভাবিক ও সুন্দরভাবে চলছে।

2)      ডায়রিয়া সংক্রামত প্রতিবেদনঃ অক্টোবর/২০১৪ মাসে ডায়রিয়ায় আক্রামত হয়ে কোন রোগী মারা যায় নাই।

3)     সাধারণ রোগীর চিকিৎসাঃ সাধারণ রোগীর চিকিৎসা নিয়মিত চলছে।

4)      দুর্যোগ ব্যবস্থাপনাঃ সম্ভব্য দুর্যোগ মোকাবেলার জন্য ১২টি ইউনিয়নে ১২টি এবং উপজেলা পর্যায় ০১টি মোট ১৩ টি মেডিকেল টিম গঠন করা হয়েছে। উক্ত টিমগুলো সম্ভব্য দুর্যোগ কালে দায়িত্ব পালন করবেন।

5)      পরিস্কার পরিচ্ছন্নতাঃ কার্যক্রম অব্যহত রয়েছে। কাজ সমেতাষজনক।

6)     EOCসেবাঃ  EOCসেবা নিয়মিত চলছে অক্টোবর/১২ মাসে স্বাভাবিক ডেলিবারী ৮৭ টি (সিএসবি সহ) এবং সিজারিয়াণ ০৬ টি মোট ডেলিভারী ৯৩ টি, মোট জীবিত জন্ম ৯৩ টি (সিএসবি সহ)।

7)       অবকাঠামোগত উন্নয়নঃ বিগত ২০০৭ সনে হাসপাতাল ভবন মেরামত করা হয়েছে। বর্তমানে ৩১ শয্যা হতে ৫০ শয্যায় উন্নীত করা হয়েছে।

8)      এখানে চিকিৎসকের স্বল্পতা রয়েছে।

             

সিদ্ধামতঃ  (১) তার দপ্তরাধীন মাঠ পর্যায়ের কার্যক্রম সমেতাষজনক নয়। মাঠ পর্যায়ের কমিউনিটি ক্লিনিকগুলিতে সরবরাহকৃত ঔষধ জনসাধারণ যথারীতি পাচ্ছে না এবং বিভিন্ন অনিয়ম ইতিমধ্যে পরিলÿÿত হয়েছে। মাঠ পর্যায়ের কমিউনিটি ক্লিনিকগুলিতে সরবরাহকৃত ঔষধ সপ্তাহে দুই দিন সংশিস্নষ্ট ইউনিয়ন পরিষদ চেয়ারম্যানবৃন্দের উপস্থিতিতে বাক্স খুলে বিতরণ এবং তা রেজিষ্টার সরবরাহ করার জন্য সর্বসম্মতিক্রমে সিদ্ধামত্ম গৃহীত হয়।

                (২) চিকিৎসক স্বল্পতা নিরসনে চেয়ারম্যান, উপজেলা পরিষদ, কোটালীপাড়া এর মাধ্যমে পত্র প্রেরণ করতে হবে। উপজেলা স্বাস্থ্য ও        পরিবার পরিকল্পনা কর্মকর্তা, প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করবেন।

 

২.০২।   কৃষি বিভাগঃ

 

উপজেলা কৃষি কর্মকর্তা, কোটালীপাড়া সভায় জানান যে, তার দপ্তরের কার্যক্রম স্বাভাবিকভাবে চলছে।

 

সিদ্ধামত্ম ঃ কৃষি বিভাগের কার্যক্রম আরোও সুন্দরভাবে করবেন মর্মে সিদ্ধামত্ম গৃহীত হয়।

২.০৩।    মৎস্য বিভাগঃ

 

সিনিয়র উপজেলা মৎস্য কর্মকর্তা, কোটালীপাড়া সভায় জানান যে, তার দপ্তরের কার্যক্রম স্বাভাবিকভাবে চলছে।

 

সিদ্ধামতঃ  মৎস্য বিভাগের কার্যক্রম আরো সুন্দরভাবে পরিচালনা করবেন মর্মে সভায় সিদ্ধামত্ম গৃহীত হয়।

 

২.০৪।    প্রাণিসম্পদ বিভাগঃ

উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা, কোটালীপাড়া সভায় জানান যে, কোটালীপাড়া উপজেলার অমত্মর্গত মাঝবাড়ী গ্রামে একটি হাঁসের হ্যাচারী নির্মানের জন্য অধিগ্রহণকৃত জায়গা স্থানীয় জনগণ বাঁধা প্রদান করায় পরিমাপ করা সম্ভব হয়নি। হ্যাচারী স্থাপনের জন্য সকলের সর্বাত্মক সহযোগীতা কামনা করা হয়। তিনি আরও জানান যে, প্রাণিসম্পদ দপ্তরে স্থাপিত হ্যাচারী মেশিনে বিদ্যুৎ সংযোগ দেওয়ার জন্য জি.এম, পলস্নী বিদ্যুৎ সমিতি, কারারগাতী, গোপালগঞ্জ এর অনুকুলে সিকিউরিটি মানি জমা প্রদান করা প্রয়োজন। এ বিষয়ে সিদ্ধামত্ম কামনা করা হয়।  

 

সিদ্ধামতঃ বিদ্যুৎ সংযোগ দেওয়ার লক্ষ্যে সিকিউরিটি মানি জমা দিয়ে পলস্নী বিদ্যুৎ অফিসের জি. এম. বরাবরে চিঠি প্রেরণের সিদ্ধান্ত গৃহীত

হয়। প্রানিসম্পদ দপ্তরের কার্যক্রম যাতে আরও সুন্দরভাবে পরিচালিত হয় সে বিষয় সভায় সর্বসম্মত সিদ্ধান্ত গৃহীত হয়।

 

২.০৫।    উপজেলা প্রকৌশল (এলজিইডি) অধিদপ্তরঃ

 

উপজেলা প্রকৌশলী, কোটালীপাড়া সভায় জানান যে,পূর্বপাড়া রেজিঃ বে-সরকারী প্রাথমিক বিদ্যালয়ের কাজ সমাপ্ত করার জন্য এন ও সি প্রদান করা হয়। ঠিকাদার জানান যে, বিদ্যালয় ভবন নির্মান করার মত যায়গা না থাকায় কাজ  করা সম্ভব হচ্ছে না। সোনাটিয়া রেজিঃ বে-সরকারী প্রাথমিক বিদ্যালয়টিকাজ সমাপ্ত করার জন্য এন ও সি প্রদান করা হয়। চূড়ামত্ম নোটিশের পরও ঠিকাদার কাজ শুরম্ন করেননি। মালামাল পর্যমত্মও প্রকল্প স্থলে মজুদ করেননি। যায়গা সংক্রামত্ম কোন জটিলতা নেই। তুতবাড়ী রেজিঃ বে-সরকারী প্রাথমিক বিদ্যালয়ের মূল যায়গাটি ৮-৯ ফুট নীচু এবং জলমগ্ন। বর্তমান সময়ে নিচু যায়গায় বিদ্যালয় নির্মানের দরপত্র্আহবান করে প্রকল্প মেয়াদের মধ্যে কাজ সমাপ্ত করা সম্ভব হবে না। বিধায় প্রশাসনিক অনুমোদন বাতিলের জন্য অতিরিক্ত প্রধান প্রকৌশলী (রÿণাবেÿণ) স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তর, এলজিইডি, আগারগাঁও, শেরেবাংলা নগর, ঢাকা-১২০৭ বরাবর পত্র যোগাযোগ করা হয়েছে।

 

সিদ্ধামত্মঃ বর্ণিত বিষয়ে উপজেলা প্রকৌশলী, কোটালীপাড়া প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করবেব মর্মে সভায় সিদ্ধামত্ম গৃহীত হয়।

 

উপজেলা প্রকৌশলী, কোটালীপাড়া তিনি মধ্য বাগান উত্তরপাড়া বেসরকারী রেজিঃ প্রাথমিক বিদ্যলয়, উত্তর তাল পুকুরিয়া বেসরকারী রেজিঃ প্রাথমিক বিদ্যলয় ও দÿÿন পূর্বপাড়া বেসরকারী রেজিঃ প্রাথমিক বিদ্যলয়, তুতবাড়ী রেজিঃ বে-সরকারী প্রাথমিক বিদ্যালয় গুলির জায়গার সমস্যার কারণে বাতিল করার প্রসত্মাব করেন।

সিদ্ধামত্মঃ বর্ণিত বিষয়ে উপজেলা প্রকৌশলী, কোটালীপাড়া জায়গার সমস্যার কারণে বাতিলের জন্য প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করবেন মর্মে সভায় সিদ্ধামত্ম গৃহীত হয়।

 

 

২.০৬।   উপজেলা প্রকল্প বাস্তবায়ন অফিসঃ

 

            উপজেলা প্রকল্প বাসত্মবায়ন কর্মকর্তা, কোটালীপাড়া সভায় জানান যে, ২০১৩-১৪ অর্থ বছরের গ্রামীণ অবকাঠামে রÿণাবেÿণ(টি.আর) কর্মসূচীর আওতায় সাধারণ প্রথম পর্যায় ১৭৫.১৪২ মেঃ টন চালের বিপরীতে ৬১টি প্রকল্প গ্রহণ করা হয়েছে। যাহা জেলা প্রশাসক, গোপালগঞ্জ মহোদয় হইতে অনুমোদন পাওয়া গেছে। যাহার কার্যক্রম প্রক্রিয়াধীন। ২০১৩-১৪ অর্থ বছরের গ্রামীণ অবকাঠামে সংস্কার(কাবিখা) কর্মসূচীর আওতায় সাধারণ প্রথম পর্যায় ১৯২.৩৭০১ মেঃ টন চাল ধারা ১৮টি প্রকল্প গ্রহণ করা হয়েছে। যাহা জেলা প্রশাসক,গোপালগঞ্জ মহোদয়ের বরাবরে প্রেরণ করা হয়েছে। এখনও অনুমোদন পাওয়া যায়নি। ঈদ-উল আজহা উপলÿÿ্য কোটালীপাড়া উপজেলায় ২৩,৯১১ টি ভিজিএফ কার্ডের বিপরীতে ২৩৯.১১০ মেঃ টন চালের বরাদ্দ পাওয়া গেছে। যাহা ইউনিয়নওয়ারী সুষ্টভাবে বিতরণ করা হয়েছে। ঝুকিহ্রাস কর্মসূচীর ঋণ আদায় ব্যপারে সভায় উপস্থিত সকল সদস্যদের প্রতি দৃষ্টি আর্কষন করেন উপজেলা বাসত্মবায়ন কর্মকর্তা। বিগত অনেক দিন যাবৎ কোন ধরনের ঋণ আদায় কার্যক্রম চলছে না। এ বিষয় তিনি সভায় প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের সকল চেয়ারম্যানগণকে অনুরোধ করেন। এছাড়া তার দাপ্তরিক কার্যক্রম স্বাভাবিকভাবে চলছে।

 

সিদ্ধামত ঃউপজেলা প্রকল্প বাসত্মবায়ন কর্মকর্তার দপ্তরের কার্যক্রম যাতে আরও সুন্দরভাবে পরিচালিত হয় সে বিষয় সভায় সিদ্ধামত্ম গৃহীত হয়।

 

২.০৭।   শিক্ষা বিভাগঃ

         

উপজেলা শিক্ষা অফিসার, কোটালীপাড়া সভায় জানান যে, আগামী ২১শে নভেম্বর/২০১৪ তারিখ থেকে ২শে নভেম্বর-২০১২ তারিখ পর্যমত্ম প্রাথমিক শিÿা সমাপনী পরীÿা-২০১২/ ইবতেদায়ী শিÿা-২০১২ অনুষ্ঠিত হবে। প্রতিটি ইউনিয়নে ১টি কেন্দ্র এবং পৌরসভায় ১টি কেন্দ্র মোট ১৩টি কেন্দ্রে পরীÿা অনুষ্ঠিত হবে। পরীÿা যাতে সুষ্ঠভাবে অনুষ্ঠিত হয় সেই জন্য আইন শৃংখলা বাহিনীর সহয়তা, জনপ্রতিনিধিদের সহযোগিতা কামনা করা হয়। শিÿা বিভাগের অন্যান্য কার্যক্রম স্বাভাবিকভাবে চলছে।

 

সিদ্ধামতঃ   উপজেলা শিÿা অফিসার, কোটালীপাড়া তার দপ্তরের কার্যক্রম আরও সুন্দরভাবে কাজ করবেন মর্মে সিদ্ধামত্ম গৃহীত হয়।

   

২.০৮।   পরিবার পরিকল্পনা বিভাগ  জনাব শোভা বোস, সহকারি পরিবার কল্যাণ কর্মকর্তা, কোটালীপাড়া সভায় জানান যে, পরিবার

           পরিকল্পনা বিভাগে তার দপ্তরে  কিছু সংখ্যাক পদে জনবল কম থাকার কারণে কাজ করতে কিছুটা ব্যহত হচ্ছে। এছাড়া তার কার্যক্রম

           স্বাভাবিকভাবে পরিচালিত হচ্ছে।

 

সিদ্ধামতঃ উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা শূণ্য পদগুলি পূরণের লÿÿ্য সংশিস্নষ্ট দপ্তরে পত্র যোগাযোগ করবেন মর্মে  সিদ্ধামত্ম

             গৃহীত হয় এবং তার দপ্তরের কার্যক্রম আরোও সুন্দরভাবে করবেন মর্মে সিদ্ধামত্ম গৃহীত হয়।

 


২.০৯।   বাংলাদেশ পলস্নী উন্নয়ন বোর্ডঃ

 

  উপজেলা পল­ী উন্নয়ন কর্মকর্তা, কোটালীপাড়া সভায় জানান যে, তার দপ্তরের কার্যক্রম স্বাভাবিক ও সুন্দরভাবে পরিচালিত হচ্ছে। 

 

সিদ্ধামতঃ উপজেলা পলস্নী উন্নয়ন কর্মকর্তাকে তার দপ্তরের কার্যক্রম যাতে আরো সুন্দরভাবে পরিচালিত হয় সে বিষয়ে সভায় সর্বসম্মতিক্রমে সিদ্ধামত্ম গৃহীত হয়।

২.১০। উপজেলা সমবায় বিভাগঃ

উপজেলা সমবায় অফিসার, কোটালীপাড়া সভায় জানান যে, তার দপ্তরের কাজকর্ম স্বাভাবিক ও সুন্দরভাবে পরিচালিত হচ্ছে।

       সিদ্ধামতঃ  দাপ্তরিক কার্যক্রম আরও সুন্দরভাবে পরিচালিত হওয়ার জন্য নির্দেশ প্রদান করা হয়।

২.১১। উপজেলা সমাজসেবা বিভাগঃ

 

        উপজেলা সমাজসেবা অফিসার, কোটালীপাড়া সভায় জানান যে, ২০১২-২০১২ অর্থ বছরে বয়স্ক ভাতা ও মুক্তিযোদ্ধা সম্মানীভাতার জুলাই-২০১২ হতে সেপ্টেম্বর-১২ পর্যমত্ম তিন মাসের বরাদ্দ পাওয়া গেছে যা সংশিস্নষ্টব্যাংক শাখা হতে বিতরণের কাজ চলছে। তা ছাড়া যে সকল বাতাভোগী ইতোমধ্যে মৃত্যুবরণ করেছেন তাদের শূণ্যপদে নতুনলোক প্রতিস্থাপন করার প্রক্রিয়া চলছে। ২০১১-২০১২ অর্থ বছরে বয়স্ক ভাতার অর্থ বিতরণ ৩১-১২-১২ তারিখ শেষ হবে। এ সময়ের মধ্যে যাতে অন্য সকল ভাতা শতভাগ বিতরণ সম্ভব হয় তার প্রক্রিয়া চলছে।

                প্রতিবন্ধিতা সনাক্তকরণ জরিপ কর্মসূচি-২০১২ বাসত্মবায়নের কাজ ১৪-০৮-২০১২ তারিখে শুরম্ন করে ২০-০৯-১২ তারিখে শেষ করা হয়েছে। অত্র উপজেলায় জরিপে প্রাপ্ত প্রতিবন্ধীর সংখ্যা মোট ২৩৩১ জন।

                তার দপ্তরে ১৯টি মঞ্জুরীকৃত পদের মধ্যে মাত্র ০৬টি পদ লোকবল আছে ১৩টি পদ শূণ্য রয়েছে।ষ্টাফ স্বল্পতার কারণে বিবিধ ভাতা কার্যক্রম বাসত্মবায়ণ, বিতরণকৃত ঋনের অর্থ আদায় এবং বিতরণের ÿÿত্রে এবং অন্যান্য কার্যবলী পরিচানায় কিছুটা বিঘ্ন হচ্ছে। প্রয়োজনীয় স্টাফ চেয়ে সংশিস্নষ্ট কর্তৃপÿকে আবেদন জানানো হয়েছে।

 

সিদ্ধমত্মঃ  উপজেলা সমাজসেবা কর্মকর্তা কোটালীপাড়াকে তার দপ্তরের কার্যক্রম আরও সুন্দর ভাবে চালানোর পরামর্শ দেয়া হয়।

 

২.১২।   উপজেলা মহিলা বিষয়ক অধিদপ্তরঃ

           উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তা, কোটালীপাড়া সভায় জানান যে, তার দপ্তরের কার্যক্রম সুষ্ঠ ও নিয়ম তান্ত্রিকভাবে চলছে।

সিদ্ধামত ঃমহিলা বিষয়ক অধিদপ্তরের কার্যক্রম যাতে আরো সুন্দরভাবে পরিচালিত হয় সে বিষয়ে উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তা,

             কোটালীপাড়াকে অনুরোধ করা হয়।

২.১৩।  জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তরঃ

 

 

সহকারী প্রকৌশলী (জনস্বাস্থ্য), কোটালীপাড়া সভায় জানান যে, তার দপ্তরের কার্যক্রম স্বাভাবিক ও সুন্দরভাবে পরিচালিত হচ্ছে। ২০১২-২০১৩ অর্থ বছরের জন্য গভীর নলকুপের বরাদ্দ নভেম্বর-২০১২ মধ্যে পাওয়া যাবে বলে আশা করা যাচ্ছে। বরাদ্দ পাওয়া মাত্র সরকারী নিতিমালা অনুযায়ী ব্যবস্থা গ্রহণ করা হবে বলে তিনি সভায় জানান।

সিদ্ধামতঃ  আগামী সভায় তার দপ্তরের কার্যক্রম বিসত্মারিতভাবে তুলে ধরবেন মর্মে সিদ্ধামত্ম গৃহীত হয়।

 

২.১৪। উপজেলা আনসার ও ভিডিপি বিভাগঃ

 

        উপজেলা আনসার ও ভিডিপি কর্মকর্তা, কোটালীপাড়া সভায় অবহিত করেন যে, তার দপ্তরের কাজকর্ম স্বাভাবিকভাবে পরিচালিত হচ্ছে।

 

সিদ্ধামতঃ উপজেলা আনসার ও ভিডিপি বিভাগের কার্যক্রম যাতে আরো সুন্দরভাবে পরিচালিত হয় সে বিষয়ে উপজেলা আনসার ও ভিডিপি

             অফিসারকে অনুরোধ করা হয়।

 

২.১৫।  যুব উন্নয়ন বিভাগঃ

 

          উপজেলা যুব উন্নয়ন অফিসার, কোটালীপাড়া সভায় জানান যে, তার দপ্তরের কাজকর্ম যথাযথভাবে চলছে।

 

সিদ্ধামতঃ এন.এস.পি’র কার্যক্রম শিথিল। উপজেলা যুব উন্নয়ন কর্মকর্তা, কোটালীপাড়া এনএসপির কার্যক্রম জোরদার করবেন মর্মে সিদ্ধামত

             গৃহীত হয়।

২.১৬।  উপজেলা পরিসংখ্যান বিভাগঃ

উপজেলা পরিসংখ্যান কর্মকর্তা, কোটালীপাড়া সভায় জানান যে, তার বিভাগীয় কার্যক্রম স্বাভাবিক ও সুন্দরভাবে পরিচালিত হচ্ছে।

 

সিদ্ধামতঃ উপজেলা পরিসংখ্যান বিভাগের কার্যক্রম যাতে আরো সুন্দরভাবে পরিচালিত হয় সে বিষয়ে উপজেলা পরিসংখ্যান বিভাগের

             কর্মকর্তাকে অনুরোধ করা হয়।

 

২.১৭। উপজেলা মাধ্যমিক শিÿা বিভাগঃ

         উপজেলা মাধ্যমিক শিÿা অফিসার, কোটালীপাড়া সভায় জানান যে, আগামী ০৪-১১-২০১২ ইং তারিখ জে.এস.সি. ও জে.ডি.সি. ও ভোকেশনাল ৯ম শেণীর বোর্ডের পরীÿা শুরম্ন হবে। পরীÿার সকল ধরনের পূর্ব প্রস্ত্ততি সম্পর্ন্ন করা হয়েছে। এছাড়া তার দপ্তরের কার্যক্রম যথাযথ ভাবে পরিচালিত হচ্ছে।

 

সিদ্ধামতঃ উপজেলা মাধ্যমিক শিÿ বিভাগের কার্যক্রম যাতে আরো সুন্দরভাবে পরিচালিত হয় সে বিষয়ে উপজেলা মাধ্যমিক শিÿা বিভাগের

            কর্মকর্তাকে অনুরোধ করা হয়।

২.১৮। উপজেলা নির্বাচন অফিসঃ

 

         উপজেলা নির্বাচন অফিসার, কোটালীপাড়া সভায় জানান যে, তার অফিসের কার্যক্রম স্বাভাবিকভাবে চলছে। তেমন কোন সমস্য নাই।

সিদ্ধামতঃ । উপজেলা নির্বাচন অফিসারকে তার দপ্তরের কার্যক্রম আরোও সুন্দরভাবে পরিচালনা করবেন মর্মে সিদ্ধামত্ম গৃহীত হয়।

২.১৯।   উপজেলা পাট উন্নয়ন অফিসঃ

            উপ-সহকারী, পাট উন্নয়ন কর্মকর্তা সভায় জানান যে, তার দপ্তরেরর কার্যক্রম স্বাভাবিকভাবে চলছে।

সিদ্ধামত্ম ঃউপজেলা পাট উন্নয়ন অফিসারকে তার দপ্তরের কার্যক্রম আরোও সুন্দরভাবে পরিচালনা করবেন মর্মে সিদ্ধামত্ম গৃহীত হয়

৩.০১।   বিবিধ আলোচনাঃ

(ক) কোটালীপাড়া উপজেলা পরিষদের গত ০৪/১০/২০১৪ খ্রিঃ তারিখে অনুষ্ঠিত মাসিক সভায় প্রযুক্তি হসত্মামত্মরের জন্য কৃষক প্রশিÿণ প্রকল্পের (২য় পর্যায়) আওতায় উপজেলা প্রশিÿণ কেন্দ্র নির্মানের সিদ্ধামত্ম গৃহীত হয়। এ উপলÿÿ গঠিত কমিটি প্রশিÿণ কেন্দ্রের জন্য উপজেলা পরিষদের অভ্যমত্মরে ৬৯ নং মোÿ কোটালীপাড়া মৌজার ১ নং খতিয়ানের ৪১০ দাগে ০.০৭ শতাংশ জমি নির্বাচনের প্রসত্মাব করেন। এ বিষয়ে সভায় বিসত্মারিত আলোচনা করা হয়।

 

সিদ্ধামত্মঃ বিসত্মারিত আলোচনামেত্ম কৃষক প্রশিÿণ প্রকল্পের (২য় পর্যায়) আওতায় উপজেলা প্রশিÿণ কেন্দ্র নির্মানের জন্য উপজেলা পরিষদের অভ্যমত্মরে ৬৯ নং মোÿ কোটালীপাড়া মৌজার ১ নং খতিয়ানের ৪১০ দাগে ০.০৭ শতাংশ জমির উপর কেন্দ্র নির্বাচনের সর্ব সম্মত সিদ্ধামত্ম গৃহীত হয়।

(খ)  মান্দ্রা-রাধাগঞ্জ আমত্ম ইউনিয়ন খোয়াঘাটঃ উপজেলা নির্বাহী অফিসার সভাকে অবহিত করেণ যে, বাংলা ১৪১৮ সালে মান্দ্রা-রাধাগঞ্জ আমত্ম ইউনিয়ন খোয়াঘাটটি ৭০,০০০/= টাকায় এবং ১৪১৯ সালে মান্দ্রা-রাধাগঞ্জ আমত্ম ইউনিয়ন খোয়াঘাটটি ১,৩০,০০০/= টাকায় ইজারা প্রদান করা হয়। ইজারাকৃত অর্থ হতে ১% অর্থ ৭-ভূমি রাজস্ব খাতে জমা, সংশিস্নষ্ট ইউনিয়ন পরিষদকে সংশিস্নষ্ট বছরের জন্য ২০,০০০/- টাকা করে এবং অবশিষ্ট টাকা উপজেলা রাজস্ব তহবিলে জমা প্রদানের জন্য নীতিমালা নির্দেশনা রয়েছে।  এ বিষয়ে সভায় বিসত্মারিত আলোচনা করা হয়।

সিদ্ধামত্মঃ বিসত্মারিত আলোচনামেত্ম নীতিমালার  আলোকে ব্যবস্থা গ্রহণের জন্য উপজেলা নির্বাহী অফিসারকে অনুরোধ জানানো হয়।

(M)          চেয়ারম্যান, সাদুলস্নাপুর ইউপি সভায় জানান যে বিগত ০৫/০৩/২০১২ তারিখ উপজেলা পরিষদ সভায় হাট বাজার উন্নয়ন

খাত হতে ‘‘ পীড়ারবাড়ী ব্রীজের পূর্বপাশ হতে বাজার দুর্গা মন্দির পর্যমত্ম রাসত্মা্ নির্মান’’ প্রকল্পের কাজ বাসত্মবায়ন করার জন্য সভায় অনুমোদন নেয়া হয়। সভায় অনুমোদনের প্রেÿÿতে উপজেলা প্রকৌশলী, কোটালীপাড়া হতে প্রাক্কলন করা হয়। প্রাক্কলন অনুযায়ী কাজটি বাসত্মবায়ন করা হয়েছে মর্মে চেয়ারম্যান মহোদয় সভায় জানান এবং অবশিষ্ট টাকা পাওয়ার জন্য বিল ভাউচারসহ আবেদন করেছেন।

সিদ্ধামত্মঃ বিসত্মারিত আলোচনামেত্ম সভায় সিদ্ধামত্ম হয় যে, উপজেলা প্রকৌশলী, কোটালীপাড়া এর প্রাক্কলন অনুযায়ী কাজটি বাসত্মবায়ন করা হয়েছে কি না সে মর্মে প্রত্যয়ন গ্রহণপূর্বক ব্যবস্থা গ্রহণের জন্য উপজেলা নির্বাহী অফিসারকে অনুরোধ জানানো হয়।

 

 

            অতঃপর সভায় আর কোন আলোচনা না থাকায় সভাপতি উপস্থিত সকলকে ধন্যবাদ জানিয়ে সভার সমাপ্তি ঘোষণা করেন।

               

                                                           

 

 

(মুজিব)ুর রহমান হাওলাদার

ভাপতি

উপজেলা পরিষদের মাসিক সভার সভাপতি ও

চেয়ারম্যান

উপজেলাপরিষদ, কোটালীপাড়া, গোপালগঞ্জ।

 

স্মারক নং-০৫.৪৯২.০০৬.০০.০০.০০১.২০১২-১১০৮ (৪০)                                                                                তারিখঃ ০১/১১/২০১২ খ্রিঃ।                                                                                

 

        অনুলিপি সদয় জ্ঞাতার্থে প্রেরণ করা হলোঃ

 

০১। সচিব, স্থানীয় সরকার বিভাগ, স্থানীয় সরকার, পল­ী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়, বাংলাদেশ সচিবালয়, ঢাকা।

০২। প্রধান প্রকৌশলী, স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তর, এলজিইডি, আগারগাঁও, ঢাকা।

০৩। জেলা প্রশাসক, গোপালগঞ্জ।

       অনুলিপি জ্ঞাতার্থে ও কার্যার্থেঃ

০৪। উপ-পরিচালক, স্থানীয় সরকার, জেলা প্রশাসকের কার্যালয়, গোপালগঞ্জ।

০৫। উপজেলা .......................................................কর্মকর্তা, কোটালীপাড়া।

০৬। চেয়ারম্যান, .................................................... ইউপি, কোটালীপাড়া।

০৭। জনাব ..........................................................

 

(মোহাম্মদ মিকাইল)

উপজেলা নির্বাহী অফিসার

কোটালীপাড়া, গোপালগঞ্জ।