মেনু নির্বাচন করুন
Text size A A A
Color C C C C
পোষ্ট অফিস, কোটালীপাড়া
  • কী সেবা কীভাবে পাবেন
  • প্রদেয় সেবাসমুহের তালিকা
  • সিটিজেন চার্টার
  • সাধারণ তথ্য
  • সাংগঠনিক কাঠামো
  • কর্মকর্তাবৃন্দ
  • তথ্য প্রদানকারী কর্মকর্তা
  • কর্মচারীবৃন্দ
  • বিজ্ঞপ্তি
  • ডাউনলোড
  • আইন ও সার্কুলার
  • ফটোগ্যালারি
  • প্রকল্পসমূহ
  • যোগাযোগ

আমাদেরলক্ষ্য(Our Vision)

তথ্যওযোগাযোগপ্রযুক্তিরসাথেতালমিলিয়েস্বল্পসময়েএবংস্বল্পখরচেজনগণেরদোরগোড়ায়ডাকসুবিধাপৌছে

দেয়ারমাধ্যমেগ্রাহকসন্তুষ্টিঅর্জনকরা  এবংসততা, বিশ্বস্ততাওজনসেবারব্রতনিয়েফিজিক্যাল,ফাইন্যানশ্যাল, ইলেকট্রোনিকসহসব  ধরনেরমানসম্মতসার্ভিসপ্রদানকরারমাধ্যমেবাংলাদেশ  ডাকবিভাগকেবিশ্বমানসম্পন্নপ্রতিষ্ঠানেউন্নীতকরা।

আমাদেরউদ্দেশ্য( Our Mission)

দেশেরঅভ্যন্তরেওবিদেশেউচ্চমানসম্পন্ন  ডাকসেবাপ্রদানেরমাধ্যমেগ্রাহকসন্তুষ্টি  অর্জন।এলক্ষ্যেবাংলাদেশডাকবিভাগেরকরণীয়:

-      গ্রাহকচাহিদাপূরণেরজন্যসচেষ্ট  থাকা

-      দক্ষওবিশ্বস্তসেবাপ্রদানেরলক্ষ্যেকার্যকরপদক্ষেপগ্রহণকরা    

-      কর্মচারীদেরমাঝেসেবাপ্রদানেরপ্রতিযোগিতামূলকমনোভাবসৃষ্টিএবংসেবাপ্রদানেরসময়গ্রাহকেরসাথে 

         তাদেরসম্মানজনকআচরণনিশ্চিতকরা

-      দেশেরসামাজিকওঅর্থনৈতিকঅবস্থারপ্রতিলক্ষ্যরেখেপ্রতিষ্টানপরিচালনাকরা

-      এলাকাভেদেদেশেরসর্বত্রমানসম্মতসেবাপ্রদানকরা।

 

 আমাদেরসার্ভিসসমূহ( Our Services)

বাংলাদেশডাকবিভাগজনসাধারণকেমূলতদুইধরনেরসার্ভিসপ্রদানকরেথাকে-

      ১।মূলসার্ভিস   ২।এজেন্সিসার্ভিস

মূলসার্ভিস:

-    সাধারণচিঠিপত্র  @ রেজিষ্টার্ডচিঠিপত্র  @ জিইপি  @ ইএমএস@মনিঅর্ডার@ পার্সেলসার্ভিস@ভিপিপি

-     ভিপিএল@ ডাকটিকেটবিক্রয়  @ ডাকদ্রদ্যগহণ, প্রেরণওবিলি

এজেন্সিসার্ভিস:

-     ডাকজীবনবীমা

-     সঞ্চয়ব্যাংক, সঞ্চয়পত্রবিক্রয়ওভাঙ্গানো

-     প্রাইজবন্ডএবংপোস্টালঅর্ডার  বিক্রয়ওভাঙ্গানো 

-     মোটরগাড়ীর  ট্যাক্সটোকেনইস্যুকরাওড্রাইভিংলাইসেন্সফিগ্রহণওনবায়ন

-     বিড়িব্যান্ডেরলমুদ্রণওবিক্রয়

-     টেলিফোনবিল   গ্রহণওপ্রি-পেইডকার্ডবিক্রয়

-     সরকারেরসকলপ্রকারননপোস্টালটিকেটমুদ্রণওবিতরণ

-     সরকারীসিদ্ধান্তক্রমেঅন্যযেকোনসেবা

ডাকসেবারসময়সীমা  (Standard time of Services)

সর্বজনীনডাকসেবা    (Universal Postal Services)

ক্রমিকনং

ডাকসেবারধরণ

সেবাপ্রদানেরসময়সীমা

১.

সাধারণচিঠিবিলি

শহরেরঅভ্যন্তরেপরেরদিন, দেশেরঅন্যান্যশহরে২দিনএবংপ্রত্যন্তঅঞ্চলে৫দিন

২.      

রেজি: চিঠিবিলি

শহরেরঅভ্যন্তরেপরেরদিনদেশেরঅন্যান্যশহরে২দিনএবংপ্রত্যন্তঅঞ্চলে৫দিন

৩.     

জিইপি

শহরেরঅভ্যন্তরেপরেরদিনএবংদেশেরঅন্যান্যজেলাশহরে২দিন

৪.      

ইএমএস

ডাকঘরেরবুককরার৩৬ঘন্টারমধ্যেবিলিকারীডাকপ্রশাসনেপৌঁছানো

৫.     

এয়ারপার্সেল

ডাকঘরেরবুককরার৭২ঘন্টারমধ্যেবিলিকারীডাকপ্রশাসনেপৌঁছানো

৬.      

মনিঅর্ডারবিলি

শহরেরঅভ্যন্তরেপরেরদিন, দেশেরঅন্যান্যশহরে২দিনএবংপ্রত্যন্তঅঞ্চলে৫দিন

৭.     

ইলেক্ট্রনিকমনিঅর্ডার

মুহুর্তেরমধ্যেদেশেরযেকোনপ্রান্তেপরিশোধকরাহয়

৮.     

ওয়েস্টার্ণইউনিয়নমানিট্রান্সফার

বিদেশথেকেপ্রেরিতটাকামুহুর্তেরমধ্যেইপরিশোধকরাহয়

৯.      

ক্যাশকার্ড

গ্রাহকেরচাহিদাঅনুযায়ীপরিশোধকরাহয়

আর্থিকসেবা    (Financial Services)

ক্রমিকনং

আর্থিকসেবারধরণ

সেবাপ্রদানেরসময়স

১.

সঞ্চয়হিসাব/মেয়াদী

হিসাব/সঞ্চয়পত্র

প্রধানডাকঘরেতাৎক্ষনিকভাবে।ম্যানুয়ালপদ্ধতিতে২০মিনিটএবংকম্পিউটারপ্রযুক্তিতে৩মিনিটেসেবাপ্রদান

২.

হিসাবস্থানান্তর

একজেলাথেকেঅন্যজেলায়, একঅফিসথেকেঅন্যঅফিসে১০দিন

৩.

মরনোত্তরদাবী

আবেদনেরতারিখথেকেপরবর্তীএকমাস

৪.

মেয়াদপূর্তিসেবা

জিপিওওপ্রধানডাকঘরেসাথেসাথে, উপজেলাঅফিস, সাবঅফিসওশাখাঅফিসেআবেদনের১০দিনেরমধ্যে

ডাকজীবনবীমা    (Postal Life Insurance)

ক্রমিকনং

আর্থিকসেবারধরণ

সেবাপ্রদানেরসময়সীমা

১.

পলিসিগ্রহণ

পলিসিগ্রহণপ্রক্রিয়াশুরুকরারএকমাসেরমধ্যেবীমাদলিলসরবরাহ

২.

হিসাবস্থানান্তর

১৫দিনেরমধ্যে

৩.

মরনোত্তরদাবী

আবেদনেরতারিখথেকেতিনএকমাস

৪.

ঋণগ্রহণ

আবেদনেরতারিখথেকেএকএকমাস

৫.

মেয়াদপূর্তিসেবা

আবেদনেরতারিখথেকেএকএকমাস

ডাকসেবাসম্পর্কেঅভিযোগদাখিল

(Complaints Relating to Postal Services)

ডাকসেবাসম্পর্কিতযেকোনঅভিযোগগুরুত্বেরসাথেবিবেচনাকরাহয়:

অভিযোগেরধরণ

কোথায়করতেহবে

নিষ্পত্তিরসময়সীমা

চিঠিপত্র,মনিঅর্ডার, পার্সেলসংক্রান্ত

সংশি­ষ্টপোস্টমাস্টারঅনুলিপিসংশি­ষ্টডিপিএমজি

তাৎক্ষণিকভাবেপ্রাপ্তিস্বীকার।তদন্তপূর্বক৩সপ্তাহেরমধ্যেফলাফলঅভিযোগকারীকেঅবহিতকরণ

গুরুতরআর্থিক/ডাকসেবারঅনিয়ম

সংশি­ষ্টডিপিএমজিঅনুলিপিসংশি­ষ্টপিএমজি

তাৎক্ষণিকভাবেপ্রাপ্তিস্বীকার।তদন্তপূর্বক১মাসেরমধ্যেফলাফলঅভিযোগকারীকেঅবহিতকরণ

নীতিনির্ধারণীবিষয়েরসাথেসম্পৃক্তঅনিয়ম

পিএমজি/ডাকঅধিদপ্তর

৭দিনেরমধ্যেপ্রাপ্তিস্বীকার।কার্যক্রমগ্রহণশেষে৩মাসেরমধ্যেফলাফলঅভিযোগকারীকেঅবহিতকরণ

বাংলাদেশডাকবিভাগ-এরওয়েবসাইটেওউর্পযুক্তধরণেরঅভিযোগপ্রেরণকরাযেতেপারে।

 মানসম্মতসার্ভিসসমূহ(Quality Services)

দেশেরঅভ্যন্তরেগ্যারান্টিডএক্সপ্রেসপোস্ট(GEP)এরমাধ্যমেডাকদ্রব্যাদিগ্রহনেরপরদ্রুতপরিবহনকরে২৪ঘন্টারমধ্যেপ্রাপকেরনিকটবিলিকরাহয়।এক্সপ্রেসমেইলসার্ভিস( ইএমএস) এরমাধ্যমেদেশেরবাইরে৭২ঘন্টারমাধ্যেবিলিকরা  হয়।

 আমাদেরগ্রাহক(Our Customers)

-        দেশেরঅভ্যন্তরেএবংদেশেরবাইরেযেসকলনাগরিকডাকসেবাগ্রহণকরেথাকেন

-        দেশেরএবংবাইরেরবিভিন্ন  সরকারীবেসরকারীপ্রতিষ্ঠানযারাডাকেরমাধ্যমেসেবাগ্রহণ  করেথাকে

-        বিভিন্নব্যবসায়িকপ্রতিষ্ঠানযারাডাকসার্ভিসেরমাধ্যমেডকুমেন্ট,পার্সেল  প্রেরণকরেথাকে

-        সর্বোপরী, ডাকের   স্বার্থসংশি­ষ্টসকলপর্যায়েরসরকারী,আধা-সরকারী,স্বায়ত্বশাসিতপ্রতিষ্ঠান

গ্রাহকেরপ্রতিআমাদেরপ্রতিশ্রুতি(Commitment to our Customers)

-         গ্রাহকেরপ্রতিআমাদেরাআছে  শ্রদ্ধা,সৌজন্যওসহযোগিতামূলকমনোভাব

-         সর্বোত্তমসেবাপ্রদানেরমানসিকতা

-        দেশেরপ্রত্যন্তঅঞ্চলেরডাকসেবাপ্রদানের  নিশ্চয়তা,ডাকদ্রব্যাদিরনিরাপত্তাবিদান

-         আমানতকারীরআমানতেরনিশ্চয়তা  প্রধান

-         ডাকবিভাগ  এলাকানির্বিশেষেদেশেরসকলজনগণেরকাছেসর্বজনীনডাকসেবা(চিঠিপত্র) পৌছেদিতে 

            অঙ্গীকারাবদ্ধ

গ্রাহকেরনিকটডাকবিভাগেরপ্রত্যাশা(Expectations From Our Customers)

-         ডাকদ্রব্যাদির  উপরপাপকওপ্রেরকেরপূর্ণঠিকানা  স্পষ্টাক্ষরেলেখা

-         প্রারকেরঠিকানায়পোস্টকোড  উলে­খকরা

-         রেজিষ্টার্ড(Registered),ইনশিওকড(Insured),জিইপি(GEP),ইএমএস(EMS),পার্সেল    

            (Parcel), এরক্ষেত্রেপ্রয়োজনীয়ফর্মসঠিকভাবেপূরণকরা

-         ডাকদ্রব্যাদি  ডাকঘরেদেওয়ারপূর্বেসঠিকডাকমাশুলব্যবহারকরা

-         অবৈধদ্রব্যাদিডাকেনাদেওয়া

-         নির্ধারিতআকারেরবাইরেডাকদ্রব্যাদিবুকনাকরা

-         সুশৃঙ্খলভাবেলাইনে  দাড়িয়েডাকদ্রব্যাদিবুককরা

-         প্রতিটিবহুতলভবনের  পোস্টবক্সগ্রাউন্ড/ফার্স্টফ্লোরেস্থাপনকরা

-         ব্যাবসাপ্রতিষ্ঠানওবাল্কমেইলের  জন্যব্যক্তি/প্রতিষ্ঠানেরনামেপোস্টবক্সব্যবহারকরা

-         ডাকবিভাগেরওয়েবসাইটথেকেপ্রয়োজনীয়তথ্যসংগ্রহকরা

আমাদেরলক্ষ্য(Our Vision)

তথ্যওযোগাযোগপ্রযুক্তিরসাথেতালমিলিয়েস্বল্পসময়েএবংস্বল্পখরচেজনগণেরদোরগোড়ায়ডাকসুবিধাপৌছে

দেয়ারমাধ্যমেগ্রাহকসন্তুষ্টিঅর্জনকরা  এবংসততা, বিশ্বস্ততাওজনসেবারব্রতনিয়েফিজিক্যাল,ফাইন্যানশ্যাল, ইলেকট্রোনিকসহসব  ধরনেরমানসম্মতসার্ভিসপ্রদানকরারমাধ্যমেবাংলাদেশ  ডাকবিভাগকেবিশ্বমানসম্পন্নপ্রতিষ্ঠানেউন্নীতকরা।

আমাদেরউদ্দেশ্য( Our Mission)

দেশেরঅভ্যন্তরেওবিদেশেউচ্চমানসম্পন্ন  ডাকসেবাপ্রদানেরমাধ্যমেগ্রাহকসন্তুষ্টি  অর্জন।এলক্ষ্যেবাংলাদেশডাকবিভাগেরকরণীয়:

-      গ্রাহকচাহিদাপূরণেরজন্যসচেষ্ট  থাকা

-      দক্ষওবিশ্বস্তসেবাপ্রদানেরলক্ষ্যেকার্যকরপদক্ষেপগ্রহণকরা    

-      কর্মচারীদেরমাঝেসেবাপ্রদানেরপ্রতিযোগিতামূলকমনোভাবসৃষ্টিএবংসেবাপ্রদানেরসময়গ্রাহকেরসাথে 

         তাদেরসম্মানজনকআচরণনিশ্চিতকরা

-      দেশেরসামাজিকওঅর্থনৈতিকঅবস্থারপ্রতিলক্ষ্যরেখেপ্রতিষ্টানপরিচালনাকরা

-      এলাকাভেদেদেশেরসর্বত্রমানসম্মতসেবাপ্রদানকরা।

 

 আমাদেরসার্ভিসসমূহ( Our Services)

বাংলাদেশডাকবিভাগজনসাধারণকেমূলতদুইধরনেরসার্ভিসপ্রদানকরেথাকে-

      ১।মূলসার্ভিস   ২।এজেন্সিসার্ভিস

মূলসার্ভিস:

-    সাধারণচিঠিপত্র  @ রেজিষ্টার্ডচিঠিপত্র  @ জিইপি  @ ইএমএস@মনিঅর্ডার@ পার্সেলসার্ভিস@ভিপিপি

-     ভিপিএল@ ডাকটিকেটবিক্রয়  @ ডাকদ্রদ্যগহণ, প্রেরণওবিলি

এজেন্সিসার্ভিস:

-     ডাকজীবনবীমা

-     সঞ্চয়ব্যাংক, সঞ্চয়পত্রবিক্রয়ওভাঙ্গানো

-     প্রাইজবন্ডএবংপোস্টালঅর্ডার  বিক্রয়ওভাঙ্গানো 

-     মোটরগাড়ীর  ট্যাক্সটোকেনইস্যুকরাওড্রাইভিংলাইসেন্সফিগ্রহণওনবায়ন

-     বিড়িব্যান্ডেরলমুদ্রণওবিক্রয়

-     টেলিফোনবিল   গ্রহণওপ্রি-পেইডকার্ডবিক্রয়

-     সরকারেরসকলপ্রকারননপোস্টালটিকেটমুদ্রণওবিতরণ

-     সরকারীসিদ্ধান্তক্রমেঅন্যযেকোনসেবা

ডাকসেবারসময়সীমা  (Standard time of Services)

সর্বজনীনডাকসেবা    (Universal Postal Services)

ক্রমিকনং

ডাকসেবারধরণ

সেবাপ্রদানেরসময়সীমা

১.

সাধারণচিঠিবিলি

শহরেরঅভ্যন্তরেপরেরদিন, দেশেরঅন্যান্যশহরে২দিনএবংপ্রত্যন্তঅঞ্চলে৫দিন

২.      

রেজি: চিঠিবিলি

শহরেরঅভ্যন্তরেপরেরদিনদেশেরঅন্যান্যশহরে২দিনএবংপ্রত্যন্তঅঞ্চলে৫দিন

৩.     

জিইপি

শহরেরঅভ্যন্তরেপরেরদিনএবংদেশেরঅন্যান্যজেলাশহরে২দিন

৪.      

ইএমএস

ডাকঘরেরবুককরার৩৬ঘন্টারমধ্যেবিলিকারীডাকপ্রশাসনেপৌঁছানো

৫.     

এয়ারপার্সেল

ডাকঘরেরবুককরার৭২ঘন্টারমধ্যেবিলিকারীডাকপ্রশাসনেপৌঁছানো

৬.      

মনিঅর্ডারবিলি

শহরেরঅভ্যন্তরেপরেরদিন, দেশেরঅন্যান্যশহরে২দিনএবংপ্রত্যন্তঅঞ্চলে৫দিন

৭.     

ইলেক্ট্রনিকমনিঅর্ডার

মুহুর্তেরমধ্যেদেশেরযেকোনপ্রান্তেপরিশোধকরাহয়

৮.     

ওয়েস্টার্ণইউনিয়নমানিট্রান্সফার

বিদেশথেকেপ্রেরিতটাকামুহুর্তেরমধ্যেইপরিশোধকরাহয়

৯.      

ক্যাশকার্ড

গ্রাহকেরচাহিদাঅনুযায়ীপরিশোধকরাহয়

আর্থিকসেবা    (Financial Services)

ক্রমিকনং

আর্থিকসেবারধরণ

সেবাপ্রদানেরসময়স

১.

সঞ্চয়হিসাব/মেয়াদী

হিসাব/সঞ্চয়পত্র

প্রধানডাকঘরেতাৎক্ষনিকভাবে।ম্যানুয়ালপদ্ধতিতে২০মিনিটএবংকম্পিউটারপ্রযুক্তিতে৩মিনিটেসেবাপ্রদান

২.

হিসাবস্থানান্তর

একজেলাথেকেঅন্যজেলায়, একঅফিসথেকেঅন্যঅফিসে১০দিন

৩.

মরনোত্তরদাবী

আবেদনেরতারিখথেকেপরবর্তীএকমাস

৪.

মেয়াদপূর্তিসেবা

জিপিওওপ্রধানডাকঘরেসাথেসাথে, উপজেলাঅফিস, সাবঅফিসওশাখাঅফিসেআবেদনের১০দিনেরমধ্যে

ডাকজীবনবীমা    (Postal Life Insurance)

ক্রমিকনং

আর্থিকসেবারধরণ

সেবাপ্রদানেরসময়সীমা

১.

পলিসিগ্রহণ

পলিসিগ্রহণপ্রক্রিয়াশুরুকরারএকমাসেরমধ্যেবীমাদলিলসরবরাহ

২.

হিসাবস্থানান্তর

১৫দিনেরমধ্যে

৩.

মরনোত্তরদাবী

আবেদনেরতারিখথেকেতিনএকমাস

৪.

ঋণগ্রহণ

আবেদনেরতারিখথেকেএকএকমাস

৫.

মেয়াদপূর্তিসেবা

আবেদনেরতারিখথেকেএকএকমাস

ডাকসেবাসম্পর্কেঅভিযোগদাখিল

(Complaints Relating to Postal Services)

ডাকসেবাসম্পর্কিতযেকোনঅভিযোগগুরুত্বেরসাথেবিবেচনাকরাহয়:

অভিযোগেরধরণ

কোথায়করতেহবে

নিষ্পত্তিরসময়সীমা

চিঠিপত্র,মনিঅর্ডার, পার্সেলসংক্রান্ত

সংশি­ষ্টপোস্টমাস্টারঅনুলিপিসংশি­ষ্টডিপিএমজি

তাৎক্ষণিকভাবেপ্রাপ্তিস্বীকার।তদন্তপূর্বক৩সপ্তাহেরমধ্যেফলাফলঅভিযোগকারীকেঅবহিতকরণ

গুরুতরআর্থিক/ডাকসেবারঅনিয়ম

সংশি­ষ্টডিপিএমজিঅনুলিপিসংশি­ষ্টপিএমজি

তাৎক্ষণিকভাবেপ্রাপ্তিস্বীকার।তদন্তপূর্বক১মাসেরমধ্যেফলাফলঅভিযোগকারীকেঅবহিতকরণ

নীতিনির্ধারণীবিষয়েরসাথেসম্পৃক্তঅনিয়ম

পিএমজি/ডাকঅধিদপ্তর

৭দিনেরমধ্যেপ্রাপ্তিস্বীকার।কার্যক্রমগ্রহণশেষে৩মাসেরমধ্যেফলাফলঅভিযোগকারীকেঅবহিতকরণ

বাংলাদেশডাকবিভাগ-এরওয়েবসাইটেওউর্পযুক্তধরণেরঅভিযোগপ্রেরণকরাযেতেপারে।

 মানসম্মতসার্ভিসসমূহ(Quality Services)

দেশেরঅভ্যন্তরেগ্যারান্টিডএক্সপ্রেসপোস্ট(GEP)এরমাধ্যমেডাকদ্রব্যাদিগ্রহনেরপরদ্রুতপরিবহনকরে২৪ঘন্টারমধ্যেপ্রাপকেরনিকটবিলিকরাহয়।এক্সপ্রেসমেইলসার্ভিস( ইএমএস) এরমাধ্যমেদেশেরবাইরে৭২ঘন্টারমাধ্যেবিলিকরা  হয়।

 আমাদেরগ্রাহক(Our Customers)

-        দেশেরঅভ্যন্তরেএবংদেশেরবাইরেযেসকলনাগরিকডাকসেবাগ্রহণকরেথাকেন

-        দেশেরএবংবাইরেরবিভিন্ন  সরকারীবেসরকারীপ্রতিষ্ঠানযারাডাকেরমাধ্যমেসেবাগ্রহণ  করেথাকে

-        বিভিন্নব্যবসায়িকপ্রতিষ্ঠানযারাডাকসার্ভিসেরমাধ্যমেডকুমেন্ট,পার্সেল  প্রেরণকরেথাকে

-        সর্বোপরী, ডাকের   স্বার্থসংশি­ষ্টসকলপর্যায়েরসরকারী,আধা-সরকারী,স্বায়ত্বশাসিতপ্রতিষ্ঠান

গ্রাহকেরপ্রতিআমাদেরপ্রতিশ্রুতি(Commitment to our Customers)

-         গ্রাহকেরপ্রতিআমাদেরাআছে  শ্রদ্ধা,সৌজন্যওসহযোগিতামূলকমনোভাব

-         সর্বোত্তমসেবাপ্রদানেরমানসিকতা

-        দেশেরপ্রত্যন্তঅঞ্চলেরডাকসেবাপ্রদানের  নিশ্চয়তা,ডাকদ্রব্যাদিরনিরাপত্তাবিদান

-         আমানতকারীরআমানতেরনিশ্চয়তা  প্রধান

-         ডাকবিভাগ  এলাকানির্বিশেষেদেশেরসকলজনগণেরকাছেসর্বজনীনডাকসেবা(চিঠিপত্র) পৌছেদিতে 

            অঙ্গীকারাবদ্ধ

গ্রাহকেরনিকটডাকবিভাগেরপ্রত্যাশা(Expectations From Our Customers)

-         ডাকদ্রব্যাদির  উপরপাপকওপ্রেরকেরপূর্ণঠিকানা  স্পষ্টাক্ষরেলেখা

-         প্রারকেরঠিকানায়পোস্টকোড  উলে­খকরা

-         রেজিষ্টার্ড(Registered),ইনশিওকড(Insured),জিইপি(GEP),ইএমএস(EMS),পার্সেল    

            (Parcel), এরক্ষেত্রেপ্রয়োজনীয়ফর্মসঠিকভাবেপূরণকরা

-         ডাকদ্রব্যাদি  ডাকঘরেদেওয়ারপূর্বেসঠিকডাকমাশুলব্যবহারকরা

-         অবৈধদ্রব্যাদিডাকেনাদেওয়া

-         নির্ধারিতআকারেরবাইরেডাকদ্রব্যাদিবুকনাকরা

-         সুশৃঙ্খলভাবেলাইনে  দাড়িয়েডাকদ্রব্যাদিবুককরা

-         প্রতিটিবহুতলভবনের  পোস্টবক্সগ্রাউন্ড/ফার্স্টফ্লোরেস্থাপনকরা

-         ব্যাবসাপ্রতিষ্ঠানওবাল্কমেইলের  জন্যব্যক্তি/প্রতিষ্ঠানেরনামেপোস্টবক্সব্যবহারকরা

-         ডাকবিভাগেরওয়েবসাইটথেকেপ্রয়োজনীয়তথ্যসংগ্রহকরা

তথ্যের অবাধ প্রবাহ এবং জনগণের তথ্য অধিকার নিশ্চিতকরণের নিমিত্ত বিধান করিবার লক্ষ্যে প্রণীন আইন

যেহেতু গণপ্রজাতন্ত্রী বাংলাদেশের সংবিধানে চিন্তা, বিবেক ও বাক-স্বাধীনতা নাগরিকগণের অন্যতম মৌলিক অধিকার হিসাবে স্বীকতৃ এবং তথ্য প্রাপ্তির অধিকার চিমত্মা, বিবেক ও বাক-স্বাধীনতার
একটি অবিচ্ছেদ্য অংশ; এবং

যেহেতু জনগণ প্রজাতন্ত্রের সকল ক্ষমতার মালিক ও জনগণের ক্ষমতায়নের জন্য তথ্য অধিকার নিশ্চিত করা অত্যাবশ্যক; এবং

যেহেতু জনগণের তথ্য অধিকার নিশ্চিত করা হইলে সরকারী, স্বায়ত্তশাসিত ও সংবিধিবদ্ধ সংস্থা এবং সরকারী ও বিদেশী অর্থায়নে সৃষ্ট বা পরিচালিত বেসরকারী সংস্থার স্বচ্ছতা ও জবাবদিহিতা বৃদ্ধি পাইবে, দুর্নীতি হ্রাস পাইবে ও সুশাসন প্রতিষ্ঠিত হইবে; এবং

যেহেতু সরকারী, স্বায়ত্তশাসিত ও সংবিধিবদ্ধ সংস্থা এবং সরকারী ও বিদেশী অর্থায়নে সৃষ্ট বা পরিচালিত বেসরকারী সংস্থার স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিতকরণের লক্ষ্যে বিধান করা সমীচীন ও প্রয়োজনীয়;

সেহেতু এতদদ্বারা নিম্নরূপ আইন করা হইলঃ


প্রথম অধ্যায়

প্রারম্ভিক


১। সংক্ষিপ্ত শিরোনাম ও প্রবর্তন।-(১) এই আইন তথ্য অধিকার আইন, ২০০৯ নামে অভিহিত হইবে। (২) এই আইনের -
(ক) ধারা ৮, ২৪ এবং ২৫ ব্যতিত অন্যান্য ধারা ২০ অক্টোবর, ২০০৮ তারিখে কার্যকর হইয়াছে বলিয়া গণ্য হইবে; এবং
(খ) ৮, ২৪ এবং ২৫ ধারা ১লা জুলাই, ২০০৯ তারিখ হইতে কার্যকর হইবে।



২। সংজ্ঞা ।-বিষয় বা প্রসঙ্গের পরিপন্থী না হইলে, এই আইনে -
(ক) ‘‘আপীল কর্তৃপক্ষ’’ অর্থ -
(অ) কোন তথ্য প্রদান ইউনিটের ক্ষেত্রে উক্ত ইউনিটের অব্যবহিত ঊর্ধ্বতন
কার্যালয়ের প্রশাসনিক প্রধান; অথবা
(আ) কোন তথ্য প্রদান ইউনিটের ঊর্ধ্বতন কার্যালয় না থাকিলে, উক্ত তথ্য প্রদান
ইউনিটের প্রশাসনিক প্রধান;
(খ) ‘‘কর্তৃপক্ষ’’ অর্থ -
(অ) গণপ্রজাতন্ত্রী বাংলাদেশের সংবিধান অনুযায়ী সৃষ্ট কোন সংস্থা;
(আ) গণপ্রজাতন্ত্রী বাংলাদেশের সংবিধানের ৫৫(৬) অনুচ্ছেদের অধীন প্রণীত কার্য
বিধিমালার অধীন গঠিত সরকারের কোন মন্ত্রণালয়, বিভাগ বা কার্যালয়;
(ই) কোন আইন দ্বারা বা উহার অধীন গঠিত কোন সংবিধিবদ্ধ সংস্থা বা প্রতিষ্ঠান;
(ঈ) সরকারী অর্থায়নে পরিচালিত বা সরকারী তহবিল হইতে সাহায্যপুষ্ট কোন
বেসরকারী সংস্থা বা প্রতিষ্ঠান;
(উ) বিদেশী সাহায্যপুষ্ট কোন বেসরকারী সংস্থা বা প্রতিষ্ঠান;
(ঊ) সরকারের পক্ষে অথবা সরকার বা সরকারী কোন সংস্থা বা প্রতিষ্ঠানের সহিত
সম্পাদিত চুক্তি মোতাবেক সরকারী কার্যক্রম পরিচালনার দায়িত্বপ্রাপ্ত কোন
বেসরকারী সংস্থা বা প্রতিষ্ঠান; বা
(ঋ) সরকার কর্তৃক, সময় সময়, সরকারী গেজেটে প্রজ্ঞাপন দ্বারা নির্ধারিত অন্য কোন সংস্থা বা প্রতিষ্ঠান;
(গ) ‘‘কর্মকর্তা’’ অর্থে কর্মচারীও অমত্মর্ভুক্ত হইবে;
(ঘ) ‘‘তথ্য প্রদান ইউনিট’’ অর্থ -
(অ) সরকারের কোন মন্ত্রণালয়, বিভাগ বা কার্যালয়ের সহিত সংযুক্ত বা অধীনস্থ কোন অধিদপ্তর, পরিদপ্তর বা দপ্তরের প্রধান কার্যালয়, বিভাগীয় কার্যালয়, আঞ্চলিক কার্যালয়, জেলা কার্যালয় বা উপজেলা কার্যালয়;
(আ) কর্তৃপক্ষের প্রধান কার্যালয়, বিভাগীয় কার্যালয়, আঞ্চলিক কার্যালয়, জেলা
কার্যালয় বা উপজেলা কার্যালয়;

(ঙ) ‘‘তথ্য কমিশন’’ অর্থ ধারা ১১ এর অধীন প্রতিষ্ঠিত তথ্য কমিশন;
(চ) ‘‘তথ্য’’ অর্থে কোন কর্তৃপক্ষের গঠন, কাঠামো ও দাপ্তরিক কর্মকান্ড সংক্রান্ত যে কোন স্মারক, বই, নকশা, মানচিত্র, চুক্তি, তথ্য-উপাত্ত, লগ বহি, আদেশ, বিজ্ঞপ্তি, দলিল, নমুনা, পত্র, প্রতিবেদন, হিসাব বিবরণী, প্রকল্প প্রসত্মাব, আলোকচিত্র, অডিও, ভিডিও, অংকিতচিত্র, ফিল্ম, ইলেকট্রনিক প্রক্রিয়ায় প্রস্ত্ততকৃত যে কোন ইনস্ট্রুমেন্ট, যান্ত্রিকভাবে পাঠযোগ্য দলিলাদি এবং ভৌতিক গঠন ও বৈশিষ্ট্য নির্বিশেষে অন্য যে কোন তথ্যবহ বস্ত্ত বা উহাদের প্রতিলিপিও ইহার অমত্মর্ভুক্ত হইবেঃ তবে শর্ত থাকে যে, দাপ্তরিক নোট সিট বা নোট সিটের প্রতিলিপি ইহার অন্তর্ভুক্ত হইবে না;
(ছ) ‘‘তথ্য অধিকার’’ অর্থ কোন কর্তৃপক্ষের নিকট হইতে তথ্য প্রাপ্তির অধিকার;
(জ) ‘‘তফসিল’’ অর্থ এই আইনের তফসিল;
(ঝ) ‘‘তৃতীয় পক্ষ’’ অর্থ তথ্য প্রাপ্তির জন্য অনুরোধকারী বা তথ্য প্রদানকারী কর্তৃপক্ষ ব্যতীত অনুরোধকৃত তথ্যের সহিত জড়িত অন্য কোন পক্ষ;
(ঞ) ‘‘দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা’’ অর্থ ধারা ১০ এর অধীন নিযুক্ত কর্মকর্তা;
(ট) ‘‘নির্ধারিত’’ অর্থ বিধি বা প্রবিধান দ্বারা নির্ধারিত;
(ঠ) ‘‘প্রবিধান’’ অর্থ ধারা ৩৪ এর অধীন প্রণীত কোন প্রবিধান;
(ড) ‘‘বাছাই কমিটি’’ অর্থ ধারা ১৪ এর অধীন গঠিত বাছাই কমিটি;
(ঢ) ‘‘বিধি’’ অর্থ ধারা ৩৩ এর অধীন প্রণীত কোন বিধি।



৩। আইনের প্রাধান্য। -প্রচলিত অন্য কোন আইনের -
(ক) তথ্য প্রদান সংক্রান্ত বিধানাবলী এই আইনের বিধানাবলী দ্বারা ক্ষুণ্ন হইবে না; এবং
(খ) তথ্য প্রদানে বাধা সংক্রান্ত বিধানাবলী এই আইনের বিধানাবলীর সহিত সাংঘর্ষিক হইলে, এই আইনের বিধানাবলী প্রাধান্য পাইবে।

 


বিস্তারিত জানতে নিচের লিঙ্কে ক্লিক করুনঃ

তথ্য অধিকার আইন, ২০০৯

ছবি নাম মোবাইল
ফিরোজুল হক শেখ ০১৭৮৪-৬০৩৭৭৩

ছবি নাম মোবাইল
মিলি আক্তার 01918042711

মোঃ সিরাজ উদ্দিন খান (পোষ্ট মাস্টার)

ফোনঃ-

মোবাইলঃ- ০১৯১৮-০৪২৭১১

ই-মেইলঃ-

কোটালীপাড়া, গোপালগঞ্জ।