মেনু নির্বাচন করুন
উপজেলা পরিসংখ্যান অফিস

উপজেলা পরিসংখ্যান অফিস

কোটালীপাড়া,গোপালগঞ্জ।


  • কী সেবা কীভাবে পাবেন
  • প্রদেয় সেবাসমুহের তালিকা
  • সিটিজেন চার্টার
  • সাধারণ তথ্য
  • সাংগঠনিক কাঠামো
  • কর্মকর্তাবৃন্দ
  • তথ্য প্রদানকারী কর্মকর্তা
  • কর্মচারীবৃন্দ
  • বিজ্ঞপ্তি
  • ডাউনলোড
  • আইন ও সার্কুলার
  • ফটোগ্যালারি
  • প্রকল্পসমূহ
  • যোগাযোগ

উপজেলা পরিসংখ্যান অফিস এর উল্লেখযোগ্য কার্যক্রমগুলি হলঃ জনসংখ্যা বিষয়ক পরিসংখ্যান প্রদান, আদমশুমারি ও গৃহগণনা কার্যক্রম, কৃষি শুমারি, অর্থনৈতিক শুমারি, মাসিক ভোক্তা সূচক (CPI) তথ্য সংগ্রহ, সেম্পল ভাইটাল রেজিস্টেশন সিস্টেম, মাল্টিপল ইন্ডিকেটর ক্লাস্টার সার্ভে,প্রধান-অপ্রধান মোট ১২৪ টি ফসলের প্রাক্কলন করা, প্রধান ফসলের পূর্বাভাস জরিপ,বিভিন্ন ফসলের উৎপাদন আনুমানিক হিসাব, ফসলাধীন জমির পরিমান ও ভূমির ব্যবহার সংক্রান্ত পরিসংখ্যান প্রস্তুত, বিভিন্ন ফসলের ক্ষয়-ক্ষতি নিরুপণ,কৃষি মূল্য মুজরী তথ্য সংগ্রহ,বন জরিপ, গবাদি পশু ও হাস-মুরগী জরিপ, মাছ উৎপাদন জরিপ, ক্লাস্টার হালনাগাদকরণ ও সম্পসারণ এবং উৎপাদন খরচ জরিপ, কুটির শিল্প জরিপ, বিভিন্ন শুমারি ও সার্ভে কাজে গণনাকারী ও সুপারভাইজারদের প্রশিক্ষণ প্রদান প্রভৃতি।


ক্ষ্যঃ

জাতীয় পরিসংখ্যান প্রতিষ্ঠান হিসেবে স্থানীয় ও আমত্মর্জাতিকভাবে প্রতিষ্ঠা লাভ।

 

দায়িত্বঃ

বাংলাদেশের চাহিদা মোতাবেক জনসংখ্যা,কৃষি,জাতীয় আয় ও বানিজ্য,স্বাস্থ্য ও পুষ্টি, শিল্পও শ্রম সংক্রামত্ম বিষয়ে সঠিক ও মান সম্মত হালনাগাদ পরিসংখ্যান সরবরাহ করা । পাশাপাশি নীতি নির্ধারক,পরিকল্পনাবিদ,শিক্ষাবিদ, প্রশাসক ও সুশীল সমাজের চাহিদা মোতাবেক গবেষণা/জরিপ কার্য পরিচালনার মাধ্যমে সংগৃহীত তথ্য ও উপাত্ত পরিবেশন করা।

 

সেবা সমূহঃ

১। দেশের বিভিন্ন প্রয়োজনীয় তথ্য সংবলিত সঠিক পরিসংখ্যান বুলেটিন,বার্ষিক পরিসংখ্যান পকেটবুক ও বর্ষগ্রন্থ প্রস্ত্তত করতে সহায়তা করা ।

২। প্রতি ১০ বছর পর পর আদম শুমারি,কৃষি শুমারি ও অর্থনৈতিক শুমারি পরিচালনা ও প্রতিবেদন প্রকাশে সহায়তা করা।

৩। মোট দেশজ উৎপাদনGDPএবং প্রবৃদ্ধির হার সহ অন্যান্য সামষ্টিক অর্থনৈতিক নির্দেশকে যথা সঞ্চয়,বিনিয়োগ,ভোগ,মাথাপিছু আয় ইত্যাদি নিরূপণ ও প্রকাশে সহায়তা করা।

৪। ভোক্তার দৈনন্দিন জীবন যাপনে ব্যবহৃত খাদ্য ও খাদ্য বহির্ভূত পণ্য অমর্ত্মভূক্ত করে মাস ভিত্তিক ভোক্তা মূল্য সূচক (CPI)নিরূপণ ও প্রকাশে সহায়তা করা।

৫। বৈদেশিক বানিজ্য সংক্রামত্ম পরিসংখ্যান প্রণয়ন ও প্রকাশে সহায়তা করা।

৬। বিভিন্ন পেশায় নিয়োজিত শ্রমিকদের মজুরি হার ও মজুরি সূচক প্রস্ত্তত ও প্রকাশে সহায়তা করা।

৭। বিভিন্ন ফসলের উৎপাদন ও ফসলাধীন জমির পরিমান এবং ভূমির ব্যবহার সংক্রামত্ম পরিসংখ্যান প্রস্ত্তত ও প্রকাশে সহায়তা করা।

৮। শিশুপুষ্টি ও শিশুদের অবস্থা সংক্রামত্ম তথ্য সংগ্রহ, সংকলন ও প্রকাশে সহায়তা করা।

৯। মহিলাদের উন্নয়ণও ক্ষমতায়নের লক্ষে তাদের আর্থ-সামাজিক অবস্থা নিরূপনের জন্য Gender statistics প্রস্ত্তত ও প্রকাশে সহায়তা করা।

১০। খানার আয়-ব্যয় নির্ধরণ জরিপ পরিচালনার মাধ্যমে দেশের দারিদ্র পরিস্থিতি সম্পর্কিত তথ্য প্রস্ত্তত ও প্রকাশে সহায়তা করা। পরিকল্পনা বিভাগ,পরিকল্পনা কমিশন এবং এ বিভাগের অধীনস্থ প্রতিষ্ঠান,দপ্তর এবং একাডেমী কর্তৃক প্রদত্ত সুযোগ-সুবিধা প্রপ্তির ক্ষেত্রে যে কোন মতামত এবং অভিযোগ প্রেরণ করতে হলে নিম্নের ঠিকানায় যোগাযোগ করুনঃ উপজেলা  পরিসংখ্যান অফিসরের কার্যালয়, দেবিদ্বার, কুমিল্লা।

 


“এম,এস,ভি,এস কার্যক্রম”

 বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোর একটি নিয়মিত ও অত্যন্ত গুরুত্বপূর্ণ কার্যক্রম। এ প্রকল্পের মাধ্যমে বাংলাদেশে শিশু মৃত্যুহার,মাতৃ মৃত্যুহার,স্থুল জন্মহার,মৃত্যুহার এবং প্রত্যাশিত আয়ুস্কাল সম্পর্কিত সাম্প্রতিক এবং বিস্তারিত তথ্য সংগ্রহ করে বাৎসরিক ও দীর্ঘ মেয়াদী পরিকল্পনা প্রনয়ণের জন্য সরবরাহ করা হয়ে থাকে। এছাড়া অভিগমন সংক্রান্ত তথ্য এ দেশের দারিদ্র বিমোচনের জন্য পরিকল্পনা প্রণয়ন ও বাস্তবায়নে যথেষ্ট ভূমিকা রয়েছে। উল্লেখ্য, গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের মাননীয় প্রধানমন্ত্রী সম্প্রতি জাতিসংঘ কর্তৃক শিশু মৃত্যুহার হ্রাসের স্বীকৃতি স্বরুপ জাতিসংঘ পুরুস্কারে ভূষিত হয়ে বিশ্বব্যাপী প্রসংশিত হয়েছেন যার অবদান এ সার্ভের সঠিক তথ্য ও বিশ্লেষণ।

“মনিটরিং দি সিচুয়েশন অফ ভাইটাল ষ্ট্যাটিসটিকস অফ বাংলাদেশ”

“মনিটরিং দি সিচুয়েশন অফ ভাইটাল ষ্ট্যাটিসটিকস অফ বাংলাদেশ”প্রকল্পের মাধ্যমে দেশের আর্থ-সামাজিক অবস্থা ও জনসংখ্যা পরবর্তী অবস্থা নিরুপনের জন্য প্রতি ১০ (দশ) বৎসর অন্তর আদমশুমারি পরিচালনা করা হয়। কিন্তু একটি দেশের জনসংখ্যা আদমশুমারির মাধ্যমে নিরুপন করা যেমন ব্যয় সাপেক্ষ, তেমনি জটি

 


ছবি নাম মোবাইল
মোঃ কাদের মিয়া 01916893407

ছবি নাম মোবাইল
মোঃ আবেদ আলী 01916893407

ছবি নাম মোবাইল

১। আদম শুমারি,

 ২। কৃষি শুমারি,

৩। অর্থনৈতিক শুমারি,

৪। এমএসভিএস,

৫।ম্থায়ী ফসলের হিসাব প্রদান,

৬। অস্থায়ী ফসলের হিসাব প্রদান,

৭। violance against woman

 


উপজেলা পরিসংখ্যান অফিসারের কর্যালয়

কোটালীপাড়া, গোপালগঞ্জ।

মোবাইলঃ-01916-893407

ফোনঃ-

ই-মেইলঃঃ- giashg29@yahoo.com

 




Share with :

Facebook Twitter